১৪ই জুন বিশ্ব রক্তদাতা দিবস উপলক্ষে সকলকে রক্তদানে উৎসাহিত করতে ও গতকাল ১লা জুলাই ডা: বিধান চন্দ্র রায়ের জন্ম ও মৃত্যু দিবসকে স্মরণ করে বারুইপুর মহকুমা হাসপাতাল বারুইপুরের বিভিন্ন স্কুলের ছাত্র-ছাত্রীদের নিয়ে একটি পদযাত্রার আয়োজন করে।

পদযাত্রা দুটি অঞ্চল থেকে শুরু হয়ে বারুইপুর মহকুমা হাসপাতালে এসে শেষ হয়। একটি পদযাত্রা শুরু হয়েছিল বারুইপুর রাসমাঠ থেকে বারুইপুর মহকুমা হাসপাতাল ও অন্যটি বারুইপুর রেলওয়ে স্টেশন সংলগ্ন কিশোর সংঘের কাছ থেকে বারুইপুর মহকুমা হাসপাতাল পর্যন্ত। মানুষের মধ্যে রক্তদান নিয়ে সচেতনতা বাড়াতেই হাসপাতাল কর্তৃপক্ষের এই উদ্যোগ।

এই পদযাত্রায় বারুইপুর হাসপাতালের অধিক্ষক ছাড়াও উপস্থিত ছিলেন বারুইপুর পৌরসভার পৌরপ্রধান শ্রী শক্তি রায়চৌধুরী, ১২নং ওয়ার্ডের পৌরপিতা শ্রী গৌতম দাস, ১৫ নং ওয়ার্ডের পৌরপিতা শ্রী স্বপন মন্ডল, হাসপাতালের কর্মী ও বিশিষ্ট অতিথিবৃন্দ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু-র রিপোর্ট অনুযায়ী, ভারতে বছরে ১ কোটি ২০ লাখ ইউনিট রক্তের প্রয়োজন হয়| কিন্তু, সংগ্রহের পরিমাণ মাত্র ৯০ লাখ ইউনিট| রক্তদান করলে শরীর দুর্বল হয়ে পড়বে| এই ভ্রান্ত ধারণা থেকেই অনেকে রক্তদানের ইচ্ছে থাকলেও পিছিয়ে আসেন| এ ছাড়া রক্তদানের মাধ্যমে শরীরে রোগ সংক্রমণের ভয়েও রক্ত দিতে চান না অনেকে| আর সেজন্যই প্রয়োজনে রক্ত মেলে না| সমস্যায় পড়তে হয় বহু রোগীকে|

নিম্নলিখিত কয়েকটি কারণে আমাদের অবশ্যই রক্তদান করা উচিৎ:-

১) রক্তদান শুধুমাত্র অন্য কোনও ব্যক্তিকে সাহায্য করাই নয়। রক্তদান মানে নিজেকেও সাহায্য করা। রক্ত দিলে তবেই আমাদের শরীরে নতুন রক্ত তৈরি হওয়ার সুযোগ আসে। আর শরীরের পক্ষে নতুন রক্ত তৈরি হওয়া খুবই জরুরি।

২) যে সমস্ত মানুষের অ্যানিমিয়া বা রক্তাল্পতা রয়েছে, বা এমন কোনও ব্যক্তি যাঁর শরীরে রক্ত পরিবর্তনের প্রয়োজন হয়। এছাড়া শিশুদের এবং অন্তঃসত্ত্বা মহিলা, বা কঠিন অসুখে আক্রান্ত, যেমন ক্যানসার রোগীদের জন্য রক্ত খুবই দরকারী হয়ে পড়ে। তাঁদের জীবন বাঁচানোর জন্য আমাদের এই সামান্য সাহায্য করা সবসময় উচিত্‌।

৩) থ্যালাসেমিয়া এবং সিকল সেল রোগে আক্রান্ত রোগীদের সবসময় রক্তের প্রয়োজন হয়।

৪) রক্ত কৃত্রিমভাবে তৈরি করা যায় না। আর এটি খুব সহজে পাওয়াও যায় না। অথচ রক্তের প্রয়োজন সবসময় হয়। তাই অসময় রক্তের চাহিদা পূরণের জন্য এটাই একমাত্র সহজ উপায়।

বারুইপুর ব্লাড ব্যাংকের যোগাযোগ নম্বর: ০৩৩ – ২৪৩৩ ২০৪৩

Leave a Reply