গত ২রা এপ্রিল মদারাট কালীতলায় অনুষ্ঠিত হল শ্রী শ্রী রক্ষাকালী মাতার বাৎসরিক তিথি পূজা

0
376

গত ২রা এপ্রিল ২০১৬ (১৯শে চৈত্র ১৪২২) শনিবার বারুইপুর মদারাট কালীতলা অঞ্চলে মদারাট শ্রী শ্রী রক্ষাকালী মাতার বাৎসরিক পূজা অনুষ্ঠিত হল।

DSC04590সপ্তাহ ব্যাপী ছিল বিভিন্ন অনুষ্ঠান। অনুষ্ঠান শুরু হয়েছিল গত ২৮শে মার্চ কীর্ত্তানুস্ঠান দিয়ে। বাৎসরিক পূজা উপলক্ষ্যে মন্দিরকে কেন্দ্র করে রাস্তার দুই দিকে বসে মেলা। ৫ দিন ব্যাপী ছিল বাউল সঙ্গীত, বসে আঁকো প্রতিযোগিতা, নাচ, গান, গীটার, যোগার মাধ্যমে নৃত্য, আতসবাজি প্রদর্শনী, ও যাত্রাপালা “ঈশ্বর কেন কাঁদে।” ২রা মার্চ শ্রী শ্রী রক্ষা কালী মাতার সারা রাত্রি ব্যাপী পূজা সম্পন্ন হয় ও ৩রা এপ্রিল ভোরবেলা মায়ের বিসর্জন হয়।

মন্দিরটি প্রতিষ্ঠিত হয় বাংলার ১৩৪৯ বঙ্গাব্দে। লোকমুখে জানা যায় ৭৪ বছরের পুরাতন এই মন্দিরটির মা রক্ষাকালী খুবই জাগ্রত। চৈত্র মাসে অনুষ্ঠিত শ্রী শ্রী রক্ষাকালী মাতার বাৎসরিক পূজা উপলক্ষ্যে দূর দূর থেকে মানুষ আসেন পূজা দিতে। এছাড়া সারা বছর চলে পূজা ও সন্ধ্যারতি। বারুইপুরের বিখ্যাত এই মন্দিরে বছরের অন্যান্য সময় রক্ষাকালী মায়ের ছবি দিয়েই পূজা করা হয়ে থাকে।

 

Rakkha-Kali-Sandhyaroti
পুরানো ছবির সংগ্রহ থেকে মায়ের সন্ধ্যারতির একটি চিত্র।

মদারাট শ্রী শ্রী রক্ষাকালী মাতার কিছু ভক্ত মিলে মায়ের নাম প্রচার করার জন্য ২০১৪ সালের ১৪ই মার্চ সোশ্যাল মিডিয়া ফেসবুকে একটি পেজ খোলেন ও মায়ের প্রচারে ব্রতী হন। সকল তথ্য ও ছবি পেতে মদারাট শ্রী শ্রী রক্ষাকালী মাতার ফেসবুক পেজটি লাইক ও শেয়ার করে মায়ের প্রচারে ব্রতী হন। পেজের লিংক হল –

https://www.facebook.com/MadaratKalitala/

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here